1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মার্কিন সিনেটে ৪৩০ বিলিয়ন ডলারের বিল পাস

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
  • ১১৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : টানা ২৭ ঘণ্টা বিতর্কের পর অবশেষে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়ক বড় একটি বিল পাস হলো যুক্তরাষ্ট্রে।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, ওষুধের দাম কমানো ও কিছু করপোরেট ট্যাক্স বাড়ানোর লক্ষ্যে এ বিল পাস করেছে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

রোববার মার্কিন সিনেট ৪৩ হাজার কোটি ডলারের এই বিল পাশ করে। এই বিল পাস হাওয়ার বিষয়টিকে প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য একটি বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে।

বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি আশা করছে, চলতি বছরের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিয়ন্ত্রণ ধরে রাখার ক্ষেত্রে এই বিল পাশের বিষয়টি ডেমোক্রেটদের সুবিধা দেবে।

বিলটি যাতে পাস না হয়, সেজন্য জোর প্রচেষ্টা চালান রিপাবলিকানরা। তবে শেষ পর্যন্ত বিলটি সিনেটে ৫১-৫০ ভোটে পাষ হয়। বিলটি পাসের ক্ষেত্রে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ‘টাইব্রেকিং’ ভোট দেন। এখন বিলটি প্রতিনিধি পরিষদে যাবে। বিল অনুমোদনে শুক্রবার প্রতিনিধি পরিষদে ভোট হতে পারে।

প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। পরে প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য বিলটি হোয়াইট হাউজে পাঠানো হবে। এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, সইয়ের মাধ্যমে বিলটিকে আইনে পরিণত করতে তিনি মুখিয়ে আছেন।

বিলটি পাস হওয়ায় সিনেটের ডেমোক্র্যাটদলীয় সদস্যরা উল্লাস প্রকাশ করেন। সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার। তিনি বলেছেন, সিনেট ইতিহাস রচনা করছে। চাক শুমার আরও বলেন, কংগ্রেস বড় কিছু করতে পারে এই বিশ্বাস যেসব আমেরিকান হারিয়ে ফেলেছে, বিলটি তাদের জন্য।

বিলটি আমেরিকাকে বদলে দিতে যাচ্ছে। বিলটিতে আমেরিকার ইতিহাসের সবচেয়ে সাহসী পরিবেশবান্ধব জ্বালানি প্যাকেজ রয়েছে, যা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক হবে। এই বিল জ্বালানি ও কিছু ওষুধ ক্রয়ে ভোক্তার ব্যয় কমাবে। বিলটির বিষয়ে রিপাবলিকান সিনেটররা বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন। সিনেটে তাদের তীব্র আক্রমণের শিকার হয়েছেন ডেমোক্র্যাটরা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..